আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং

ধলঘাটায় টেকসই বেড়ীবাঁধ নির্মাণ, রক্ষায় মানববন্ধন

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী প্রতিনিধি:

কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নে টেকসই বেড়ীবাঁধ নির্মাণ , ধলঘাটা হাঁসের চর ও প্যারাবন রক্ষার দাবীতে মহেশখালী অনলাইন প্রেস ক্লাবের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।
২৫ মে (মঙ্গলবার) বিকাল ৪টায় মহেশখালী অনলাইন প্রেস ক্লাবের সভাপতি এম.হোবাইব সজীবের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিকের সঞ্চালনায় ধলঘাট ইইউনিয়ের হাঁসের চর বেড়ীবাঁধ এলাকায় উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয় ।
এতে ধলঘাটার স্থানীয় লোকজন তাদের কাঙ্খিত দাবী আদায়ের জন্য মহেশখালী অনলাইন প্রেস ক্লাবের মানববন্ধনে উপস্থিত ছিলেন । এসময় অনলাইন প্রেস ক্লাবের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন , সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম কাকলী, যুগ্ম সম্পাদক সালমান এম রহমান ও অসীম দাশ গুপ্ত , দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম সাইফ, অর্থ সম্পাদক কফিল বিন আমির , প্রচার ও প্রকাশনা সম্পাদক মিজবাহ উদ্দিন আরজু , ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক কাজী মোঃ হারুন মির্জা, কার্য নির্বাহী সদস্য আজিজুল হক আজু প্রমূখ । এছাড়া একই দিন ধলঘাটায় ঈদ পুনর্মিলনী ও বার্ষিক পিকনিকের আয়োজন করেছিলেন মহেশখালী অনলাইন প্রেস ক্লাব ।
এ সময় মহেশখালী অনলাইন প্রেস ক্লাবের পক্ষ থেকে ধলঘাটায় করোনাভাইরাস সচেতনতার লক্ষ্যে স্থানীয় ১’শ লোকজনের মাঝে মাস্ক বিতরণ করা হয় ।
মানববন্ধনে বক্তারা বলেন , মহেশখালীর দ্বীর্ঘ দিনের অবহেলিত ইউনিয়ন ধলঘাটায় টেকসই বেড়ীবাঁধের জন্য দাবী জানালেও কিছু অংশ বেড়ীবাঁধ নির্মাণ করা হলেও এখনো অধিকাংশ বেড়ীবাঁধ অরক্ষিত রয়ে গেছে । ফলে ধলঘাটা ইউনিয়নে জোয়ার ভাটার সৃষ্টি হয় প্রতি বর্ষা মৌসুমে । অন্যদিকে মহেশখালী ধলঘাটার দক্ষিণে প্রাকৃতিক ভাবে জেগে উঠা বিশাল হাঁসের চর থেকে যেভাবে বালি উত্তোলন করা হচ্ছে , প্রাকৃতিক ভাবে জেগে উঠা চর থেকে এভাবে বালি নিতে থাকলে অচিরেই এ বিশাল চরটি সাগর গর্ভে বিলিন হওয়ার সম্ভাবনা রয়েছে । ধলঘাটা ও মাতারবাড়ীতে নির্মাণাধীন কয়লা বিদ্যুৎ প্রকল্প সহ বড় বড় প্রকল্প গুলোতে ভরাট করা হচ্ছে ধলঘাটা হাঁসের চর থেকে বালি উত্তোলন করে । একই সাথে ধলঘাটার হাঁসের চরে প্রাকৃতিক ভাবে সৃষ্ট বিশাল প্যারাবনও ধ্বংস করা হচ্ছে । মানববন্ধনে বক্তারা আরো বলেন , ধলঘাটার হাঁসের চর রক্ষা করতে না পারলে পুরো মহেশখালী হুমকির মুখে পড়তে পারে । সাগরের বিশাল বিশাল ঢেউয়ে মহেশখালীকে মায়ের বুকের মত আগলে রেখে রক্ষা করে থাকেন এই হাঁসের চরটি । এক কথায় ধলঘাটার হাঁসের চর রক্ষা হলে পরিবেশ – প্রতিবেশ যেমন রক্ষা পাবে , একই ভাবে ধলঘাটা সহ পুরো মহেশখালীও নিরাপদ থাকবে বলে জানান বক্তারা ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ